Shabdaguchha, A Selection From the 14th Alternative New Year's Day Reading










Back to Issue 45_46
Back to Front Page
Shabdaguchha: Logo
Issue 45/46 : July - Dec 2009 : Volume 12 No 1/2

    Short Review in Bengali:

    বই পরিচিতি

    বাংলাদেশের ষাটের দশকের কবিতা

    নব্বইয়ের অন্যতম প্রধান কবি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক বায়তুল্লাহ্ কাদেরীর এই গ্রন্থটিতে ষাটের যেসব কবিরা আলোচিত হয়েছেন তাঁরা হলেন শহীদ কাদরী, শামসুল ইসলাম, রফিক আজাদ, আব্দুল মান্নান সৈয়দ, আসাদ চৌধুরী, মোহাম্মদ রফিক, মহাদেব সাহা, আবুল হাসান, হুমায়ুন আজাদ, হুমায়ুন কবির, নির্মলেন্দু গুণ ও মুহম্মদ নূরুল হুদা। বয়সের ধারাবাহিকতায় সাজানো এই কবিদের কবিতার নানাদিক তুলে এনেছেন বায়তুল্লাহ্। গ্রন্থের শুরুতে ষাটের কবিতার প্রেক্ষাপট পর্যালোচনায় দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে গড়ে ওঠা ভারত পাকিস্তান অতঃপর মুক্তিসংগ্রামের ভেতর দিয়ে বাংলাদেশের অভ্যুদয়ের একটি চমৎকার নকসা তুলে ধরেছেন তিনি। প্রচুর তথ্য-উপাত্ত উপস্থাপন ও বিশ্লেষণের মাধ্যমে ষাটের কবিতার গুরুত্ব আবিষ্কারের পাশাপাশি ‘নস্টালজিক চেতনা ও দ্বন্দ্বশঙ্কুল অস্থিরতা’র একটি মানচিত্র দাঁড় করাতে সচেষ্ট হয়েছেন। উল্লেখ্য গ্রন্থটি রচিত হয়েছে কবির ডক্টরাল থিসিসের উপর ভিত্তি করে।

    বায়তুল্লাহ্ কাদেরী, বাংলাদেশের ষাটের দশকের কবিতা: বিষয় ও প্রকরণ, নবযুগ প্রকাশনী, ঢাকা, বাংলাদেশ: প্রকাশকাল এপ্রিল ২০০৯: পৃষ্ঠা: ২২৩, মূল্য: ২৫০ টাকা



    আমেরিকার সাম্প্রতিক কবিতা

    বহুদিন ধরে অনুবাদ কর্মে নিয়োজিত আছেন বষ্টনবাসী কবি রেজানুর রহমান রেজা। সম্প্রতি বেরিয়ে আমেরিকার সাম্প্রতিক কবিতা -২। বিলি কলিন্স ও রবার্ট পিনস্কির মতো মার্কিন পোয়েট লরিয়েটদের পাশাপাশি অতিসাম্প্রতিক কালের টম ক্লার্ক, জিওভানি মালিটো প্রমুখ কবিরা স্থান পেয়েছেন। আবার প্রকাশক-কবি স্ট্যানলি মস, সদ্য প্রয়াত কবি টমাস এম ক্যাটারসন সহ শব্দগুচ্ছ পত্রিকার বেশ কয়েকজন বন্ধু কবিকে ধরা হয়েছে অনুবাদের ভাষায়। টমাস এম. ক্যাটারসনের কিছু কবিতা তাঁর মৃত্যুর আগে শব্দগুচ্ছের জন্যে অনুবাদ করেছিলেন রেজা।

    ভেবেছিলাম কী মহার্ঘ এই সন্ধ্যা,
    রাতের মতো...যখন প্রেম ছুঁয়ে যায়।
    তবুও!...এই রাত পেরিয়েছে সব,
    জেগে দেখলাম...আর তুমি নেই।
        (বিরাম-সংক্ষেপ: তিক্তমধুর/টমাস এম. ক্যাটারসন)

    অনুবাদের মাধ্যমে বাংলাদেশের কবিদের সাথে আমেরিকার কবিদের পরিচয় করিয়ে দেবার এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে এটাই প্রত্যাশা।

    রেজানুর রহমান রেজা, আমেরিকার সাম্প্রতিক কবিতা-২, খেয়া প্রকাশনি, ঢাকা: প্রকাশকাল, জুলাই ২০০৯, পৃষ্ঠা: ৬৪, মূল্য: ৮০ টাকা



    রুবাইয়াত ও নানা কথা

    ওমর খৈয়ামের রুবাইয়াত নিয়ে কবিতা পিপাসুদের ভাবনার অন্ত্য নেই। নানা বিচার বিশ্লেষণের ভেতর দিয়ে জানা অজানা অনেক তথ্য বেরিয়ে আসছে। বস্তুতঃ ফিটজারল্ডের ইংরেজী অনুবাদের পরই এই বইটি বিশ্ববাসীর দৃষ্টি কেড়েছিলো। ফিটজারল্ড কিভাবে রুবাইয়াতের সংস্পর্শে আসেন, অনুবাদ প্রক্রিয়া, প্রকাশের উদ্যোগ, প্রকাশিত বই বিক্রি না-হওয়া এবং এক পর্যায়ে বিশ্ব-বেস্ট সেলার তালিকায় উঠে আসা ইত্যাদি নানাবিধ বিষয়াদি নিয়ে মোহাম্মাদ আতাউর রহমানের প্রবন্ধের বই, ওমরের রুবাই প্রসঙ্গ: তার সাথে কবি আর কবিতা বিষয়ক নানা প্রশ্ন, সম্প্রতি প্রকাশিত হয়েছে। গ্রন্থের ছয়টি প্রবন্ধের ভেতর তিনটিই রুবাইয়াত ও তৎকালীন পারস্য নিয়ে। বাকি তিনটির শিরোনাম, ‘কবির দায়বদ্ধতা প্রশ্নে’, ‘কবি ও কবিতা’ এবং ‘নক্ষত্র ও মানুষের প্রচ্ছদ: বাংলা সাহিত্যে নতুন যোজনা’।

    মোহাম্মাদ আতাউর রহমান, ওমরের রুবাই প্রসঙ্গ: তার সাথে কবি আর কবিতা বিষয়ক নানা প্রশ্ন, লেবুভাই ফাউন্ডেশন, ঢাকা, প্রকাশকাল: ২০০৯, পৃষ্ঠা: ১০০, মূল্য: ১৫০ টাকা।

        —শব্দগুচ্ছ




Shabdaguchha, an International Bilingual Poetry Journal, edited by Hassanal Abdullah